শনিবার ১৮ মে ২০২৪
Online Edition

বীর নিবাস প্রকল্পের ঘর নির্মাণে অনিয়ম ও নিম্নমানের কাজের অভিযোগ

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতা : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার নবীনগর পশ্চিম ইউনিয়নের চিত্রি গ্রামে মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের(বীর নিবাস)বরাদ্দ পাওয়া বীর মুক্তিযোদ্ধা সুবেদার পেশকার মিয়ার(মৃত) বাড়িতে ঘর নির্মাণের ঠিকাদাররের বিরুদ্ধে অনিয়ম, নি¤œমানের কাজ ও মুক্তিযোদ্ধা পরিবার থেকে অনৈতিকভাবে অর্ধ লক্ষ টাকা নেয়ার অভিযোগ উঠে। 

২০২২-২০২৩ অর্থ বছরে এ উপজেলায় তৃতীয় ধাপে ১৩১টি বীর নিবাস নির্মাণের কাজ চলমান রয়েছে। এরমধ্যে দুটি প্যাকেজে ১ কোটি ৪০ লক্ষাধিক টাকা ব্যায়ে পাঁচটি করে মোট ১০টি ঘর নির্মাণের কার্যাদেশ পায় স্থানীয় ঠিকাদারি প্রতিষ্ঠান সোনিয়া এন্টারপ্রাইজ। যারমধ্যে উপজেলার নবীনগর পশ্চিম ইউনিয়নের চিত্রি গ্রামে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা সুবেদার পেশকার মিয়ার বীর নিবাসটির নির্মাণের দায়িত্ব পায় এই সোনিয়া এন্টারপ্রাইজ। প্রাক্কলন অনুযায়ী একতলা ছাদ বিশিষ্ট প্রতিটি বীর নিবাসে থাকবে তিনটি বেডরুম, একটি গেস্টরুম, দুটি বাথরুম ও একটি কিচেন রুম। এ ছাড়া থাকবে বিদ্যুৎ ও পানীয় জলের সুব্যবস্থা। এতে প্রতিটি ঘরের ব্যয় ধরা হয়েছে ১৪ লাখ ১০ হাজার টাকা। 

এব্যাপারে ঠিকাদার মোঃ লিয়াকত আলী টাকা নেয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, ‘রাজমিস্ত্রিরা এই বীর নিবাসের নির্মাণ কাজ করার সময় কিছুটা ত্রুটি ধরা পড়ায়, পিআইও অফিস থেকে লোক গিয়ে কিছুদিন আগে কাজটি বন্ধ করে দেয়। 

উনারা পরিদর্শন করে এসে যে বলে সিডিউল মোতাবেক কাজ করে দেব। তিনি মুক্তিযোদ্ধার স্ত্রীর কাছ থেকে ৫১ হাজার টাকা নেয়ার অভিযোগ বিষয়ে বলেন,'এটি সম্পূর্ণ মিথ্যা কথা।’ 

এ ব্যাপারে প্রকল্প বাস্তবায়ন অফিসে কার্যসহকারি আবদুল হাই বলেন,বিষয়টি অবগত হওয়ার পর স্যারের নির্দেশে আমরা কাজ বন্ধ করে দেই,পরবর্তীতে স্যার পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। 

এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার(পিআইও)মোঃ মিজানুর রহমান বলেন,অভিযোগ পেয়ে সাথে সাথে লোক পাঠিয়ে নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। আজ ই (মঙ্গলবার) সরজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী  অফিসার ও নবীনগর মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার তানভীর ফরহাদ শামিম বলেন,সিডিউলের বাইরে কাজ করার কোন সুযোগ নেই,বীর নিবাস নির্মাণে কোন ত্রুুটি বরদাস্ত করা হবে না। প্রকল্প বাস্তাবায়ন অফিসার(পিআইও)কে নিয়ে আজই (মঙ্গলবার) সরেজমিন পরির্দশন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ